PUBLIC INTEREST LITIGATION (PIL)

A compilation of PIL cases in Bangladesh

WP No: 7117 of 2019
Home 9 PIL Cases 9 WP No: 7117 of 2019
Print Friendly, PDF & Email

Case Number: Writ Petition No. 7117 of 2019

Date of filing: 2019/06/27

Petitioners

1. Bangladesh Legal Aid Services and Trust (BLAST) 

Respondents

(1) The Secretary, Ministry of Health and Family Welfare;
(2) director General, Directorate of Health Services;
(3) The President, Bangladesh Medical and Dental Council;
(4) The President, Obstetrical and Gynecological Society of Bangladesh. (Pro Forma Respondent)

Facts

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) এর ভাষ্য মতে, একটি দেশের সিজারিয়ান অপারেশনের হার কোন ভাবেই ১০-১৫ %  এর বেশি হবার যৌক্তিকতা নেই । শুধুমাত্র বিশেষ ও জরুরী পরিস্থিতিতে  প্রসূতি মা ও তার সন্তানের  জীবন রক্ষার্থে সিজারিয়ান অপারেশন পরিচালনার সিদ্ধান্ত  নেয়া উচিত। বাংলাদেশ ইন্সটিটিউট অফ ডেভলাপম্যান্ট স্টাডিজ এর জরীপ অনুসারে ২০০৪  সালে সিজারায়িন অপারেশনের সংখ্যা ৩.৯৯ শতাংশ, পরবর্তীতে ২০২১ সালের বাংলাদেশ আরবান হেলথ সার্ভে- মতে বর্তমানে বাংলাদেশে সিজারের মাধ্যমে সন্তান জন্মদানের হার আশংকাজনক ভাবে বেড়ে ৩১% এ এসে দাঁড়িয়েছে।  যা বিশ্ব স্বাস্থ্য সংস্থা WHO কর্তৃক নির্ধারিত মাত্রার প্রায় দ্বিগুণ বেশি।  বিশ্ব স্বাস্থ্য সংস্থার আরেকটি রিপোর্টে বলা হয়, বর্তমানে  বাংলাদেশের বেসরকারি হাসপাতাল গুলোতে ৮৩%, সরকারি হাসপাতাল গুলোতে ৩৫% এবং এনজিও কর্তৃক পরিচালিত হাসপাতাল গুলোতে ৩৯% সন্তান সিজারিয়ান অপারেশনের মাধ্যমে জন্মগ্রহণ করছে।  

মূলত প্রসূতি মায়েদের স্বাস্থ্য সেবা প্রদানকারী সরকারী ও বেসরকারী  ক্লিনিক, হাসপাতাল ও চিকিৎসক কর্তৃক পরিচালিত অপ্রয়োজনীয় সিজারিয়ান অপারেশন বন্ধে বিবাদীগণ কর্তৃক কার্যকরী পদক্ষেপ গ্রহণের ব্যর্থতায় সংক্ষুব্ধ হয়ে আবেদনকারী জনস্বার্থে মামলাটি দায়ের করেন।

Rule

গত ৩০ জুন ২০১৯ তারিখ জনস্বার্থ বিষয়ক মামলার প্রাথমিক শুনানী অন্তে  মহামান্য হাইকোর্ট বিভাগের মাননীয় বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও মাননীয় বিচারপতি মোঃ আশরাফুল কামাল এর সমন্বয়ে গঠিত দ্বৈত বেঞ্চ চিকিৎসা ক্ষেত্রে অপ্রয়োজনীয় সিজারিয়ান অপারেশন বন্ধে বিবাদীগণ ( (১) সচিব, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় (২) মহাপরিচালক, স্বাস্থ্য অধিদপ্তর এবং (৩) প্রেসিডেন্ট, বাংলাদেশ মেডিক্যাল এন্ড ডেন্টাল কাউন্সিল) কেন সরকারি এবং বেসরকারি হাসপাতাল, ক্লিনিক এবং ডাক্তারদের নিয়ন্ত্রণ করতে ব্যর্থ হয়েছেন জানতে চেয়ে  রুল জারি করেন।

এছাড়া অন্তর্বর্তীকালীন আদেশ হিসেবে হাইকোর্ট রুল জারির পরবর্তী ১ মাসের মধ্যে এ বিষয়ে একটি কার্যকরী নীতিমালা তৈরির লক্ষ্যে সংশ্লিষ্ট বিশেষজ্ঞ ব্যক্তিদের সমন্বয়ে একটি কমিটি গঠন ও আগামী ০৬ মাসের মধ্যে উক্ত নীতিমালা আদালতে জমা দেয়ার নির্দেশ প্রদান করেন ।

Date: 05/09/2023

Order

Date: 05/09/2023

Judgment

Date: 05/09/2023

Details

 

 

Justices

1. মাননীয় বিচারপতি নাইমা হায়দার

2. মাননীয় বিচারপতি কাজী জিনাত হক

Area of law

Bangladesh Solid Waste Management Rules 2021 under
Bangladesh Environment Protection Act 1995

Keywords

Unconstitutional Provisions

Relevant statute

Constitution of the Peoples Republic of Bangladesh, Articles 44 and 102

Date:

Observation of the Court

Date:

Press Release (PR)

Database Last Updated on: 2023-09-20 04:42:45